সত্ত্বাটির নাম আবরার ফাহাদ

Share this


আবরারের নেই কোনো অন্ত । আবরারের অস্তিত্বের নেই কোনো ধ্বংস। এক আবরার কে প্রতিহত করা সম্ভব। কিন্তু এই এক আবরারে আঘাত হানা হলে তৈরি হবে হাজারো আবরার। আবরার এখন শুধু একটি নাম নয়, এটি একটি অনুপ্রেরণা।





আবরারের জীবন বহিরাগতদের কাছে ছিলো সরল। সে ছিলো সত্যনিষ্ঠ এবং পরোপকারী একজন ব্যক্তি। তার এই সরল জীবনের করুণ পরিণতি কোনো ফেলনা বিষয় নয়। তার অকাল মৃত্যু কোনো এড়িয়ে যাওয়ার বিষয় নয়৷ অক্টোবর ৭, ২০১৯ এ শেরে বাংলা হলে আবরারকে কেন্দ্র করে ঘটে যাওয়া ঘটনাসমূহ, তার উপর আক্রমণ কোনো ব্যক্তিকেন্দ্রিক ঘটনা নয়। সেদিন ভোর রাতে আবরারের উপর হামলা ছিলো আমাদের সকলের উপর হামলা। সেদিন তার উপর করা অত্যাচার ছিলো সকল নিরীহ দের উপর অত্যাচার৷ সেদিন ঘটে যাওয়া ক্রমাগত ঘটনাগুলো আমাদের ভিতরের আবরার কে জাগিয়ে তুলেছিলো। মস্তিষ্ক এবং মনের যুগপৎ আগুন আমাদের ভিতরে থাকা অজানা অঞ্চলের সাথে আমাদের পরিচয় করিয়ে দিয়েছে।





আপনার, আমার সকলের মধ্যেই রয়েছে আবরার ফাহাদ। আপনার যদি নিরীহ মানুষের প্রতি অন্যায় দেখে শরীরের পূর্ণ শক্তি ব্যবহার করে তা প্রতিহত করার ইচ্ছা জাগ্রত হয় তাহলে আপনিই আবরার ফাহাদ। আপনার যদি অভাবী মানুষের কথা চিন্তা করে তাদের জন্য সর্বোচ্চ সহায়তা করার ইচ্ছা জাগে তবে আপনিই আবরার ফাহাদ। আপনার যদি আবরারের মৃত্যুর ঘটনা বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলোর ইতিহাসে ঘটে যাওয়া সবচেয়ে কুখ্যাত ঘটনাগুলোর একটি বলে মনে হয় তবে আপনিই আবরার ফাহাদ।





আপনার ভিতর যদি দেশপ্রেমের স্থান থাকে তাহলে আপনিই আবরার ফাহাদ।
আবরার প্রয়াণের ইতিহাস ছড়িয়ে যাক সকলের মধ্যে। অন্যায় প্রতিহত হোক, সুবোধ জাগ্রত হোক।









লিখেছেন
Ifratul Hoque Evan, BUET Civil'17 Batch